অন্ধ মাছি !





আমার চোখের মধ্যে
হঠাথ বাসা বাঁধলো এক অন্ধ মৌমাছি -
সারাদিন ঘুরে ঘুরে সে নিয়ে আসে তার সমস্ত সঞ্চয়
কোন মধুতে ভবিশ্সথ আর কোন পরাগে শুন্যতা
আমি খুব দ্রুত জেনে গেলাম তা
মৌমাছিটার উপরে
কেমন এক মায়া পড়ে গেল ...

তার তেষ্টার জল, ঘুমের অন্ধকার
সেতো চোখেই ছিলো, একদিন
তাকে আমি আমার স্বপ্ন উপহার দিলাম -
সে ধীরে ধীরে আমার চোখের বাগানে
গড়ে তুলল লাউ-মাচা, লাল শাক
সূর্যমুখী আর বিবিধ লতা। ..

বিস্ময়ে, আনন্দে আমি ভুলে গেলাম চোখের পাতা ফেলতে!
আমার অন্ধ মাছি আমার চোখের বাগানে পাখা মেলে,
ঘুরে ঘুরে শীষ দেয়, নিজের সাথে সে খেলে মা-ভৈ কানামাছি!

একদিন হঠাথ দেখি
সে আমার চোখের কোটর দিয়ে ঢুকে যাচ্সে গহীন অন্ধকারে
হৃদয় কৃনডোলিতে ...
যেখানে আমি আশ্রয় দিয়েছি এক
বিষাক্ত সাপকে ...
আমি আমার অন্ধ মাছিকে
চিত্কার কোরে সাবধান করলাম ... ...
খুশি থাক ... খুশি থাক যেখানে আছিস ... ...

ঘুমন্ত সাপের গভীর প্রশ্বাসে মৌমাছি তখন
দিশেহারা ঘুরন্ত বলয় ..
ফিকে হয়ে গেছে তার অন্ধ চোখের আঁধার ...

আমি চোখের পাতা ফেলে দেখি
আমারি সাপ গিলে খাছসে আমার অন্ধ মাছি !!
(8/16/2013)

Comments